তারেককে প্রতিষ্ঠিত করতে গিয়েই জনবিচ্ছিন্ন হয়েছে বিএনপি

0
805
তারেক

ক্ষমতা হারানোর পর থেকেই নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিভিন্ন সময়ে লোক দেখানো আন্দোলন করলেও বিএনপির আন্দোলনের মূল বিষয় ছিলো তারেক রহমানকে প্রতিষ্ঠা করা।রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন তারেক জিয়ার কারণে বিএনপি আজ জনবিচ্ছিন্ন। দলীয় সূত্র থেকে জানা গেছে, ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে তারেক তার মা খালেদা জিয়ার সহচর হিসেবে সারাদেশের নির্বাচনী প্রচারে অংশ নেন। ২০০১ সালের নির্বাচনেও তিনি মা বেগম খালেদা জিয়ার প্রচারণা কার্যক্রমের পাশাপাশি পৃথক পরিকল্পনায় সারাদেশে নির্বাচনী প্রচারণা চালায়।

খালেদা জিয়াকে বাদ দিয়ে তারেকের রাজনীতিঃ

২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় এলে, তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বাদ দিয়েই বিএনপির রাজনীতিতে আলাদা বলয় গড়ে তুলতে শুরু করে পুত্র তারেক রহমান।২০০৬ সালে ক্ষমতায় থাকা অবস্থায় নিজ দলের মধ্যে কোণঠাসা হয়ে পড়েন খালেদা জিয়া। একে একে দলের নেতারা ভিড়তে থাকেন তারেক রহমানের কাছে। নেতাশূন্য হয়ে পড়েন খালেদা জিয়া এবং তারেকের এই আধিপত্য দেখে সংস্কারপন্থীতে নাম লেখান দলের সব সিনিয়র নেতারা।

বিএনপির অধঃপতনঃ

সূত্রটি আরো জানায়, বিএনপির অধঃপতনের যাত্রা তখন থেকেই শুরু। দলের মধ্যে শুরু হয় বিভাজন। খালেদা জিয়াকে রাজনীতি শূন্য করে তারেক রহমানকে বিএনপির রাজনীতিতে প্রতিষ্ঠা করতে কাজ শুরু করে একটি অংশ। এর প্রভাব পড়ে নবম জাতীয় সংসদ নির্বাচনে। নির্বাচনে পরাজিত হয়ে ভরাডুবিতে ভেঙে পড়েন বিএনপির নেতারা। সর্বশেষ ২০১৬ সালের ১৯ মার্চ দলের ষষ্ঠ কাউন্সিলে সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসেবে পদোন্নতি পান তারেক। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগারে গেলে পরবর্তীতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পান।

গয়েশ্বর চন্দ্র রায়ের বক্তব্যঃ

বিএনপির শীর্ষ ও প্রভাবশালী নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ক্ষমতা হারানোর পর থেকে বিএনপির আন্দোলন বলতে কিছু ছিলো না। তিনি বলেন, এই সময়টাতে বিএনপির একটি অংশ তারেক রহমানকে দলের দায়িত্বে বসানোর জন্য সংগ্রাম করেছেন। আজ তারাই পুরোপুরি সফল। কিন্তু এই সময়ে বিএনপি দেশের জনগণের জন্য বা দলের জন্য কোনো কর্মসূচি পালন করেনি।

আরও পড়ুনঃ

মতামত দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে